মাসে ৫০০০ টাকা বিনিয়োগ করে ৮ লক্ষ টাকা রিটার্ন, পোস্ট অফিস নিয়ে এলো ধামাকাদার স্কিম !

শেয়ার বাজারের ঝুঁকি ছাড়াই পেতে পারেন নিশ্চিত ভাল রিটার্ন (Investment) । পোস্ট অফিসেই রয়েছে এরকম একটি স্কিম (Post Office RD)। এখনও দেশের বহু মানুষই নিশ্চিত গ্যারান্টিযুক্ত রিটার্নের পাশাপাশি অর্থ সুরক্ষিত রাখতে পোস্ট অফিসের(Post Office Scheme) বিকল্প বেছে নেন।বর্তমানে সেরা গ্যারান্টিযুক্ত সঞ্চয় বিকল্পগুলির মধ্যে একটি হল পোস্ট অফিস স্কিম৷ আপনি বিভিন্ন পোস্ট অফিসের স্কিমে বিনিয়োগ করে প্রচুর মুনাফা অর্জন করতে পারেন।

পোস্ট অফিস মাসিক আয় স্কিম এমনই একটি জনপ্রিয় সঞ্চয় বিকল্প। এতে বিনিয়োগকারীরা মাসিক আয় পেতে পারেন। যে বিনিয়োগকারীরা একটি বড় অঙ্ক জমা করতে চান, তারা প্রতি মাসে 5000 টাকা পর্যন্ত জমা করতে পারেন এবং 8 লাখ টাকা পর্যন্ত রিটার্ন পেতে পারেন।পোস্ট অফিস মাসিক স্কিম কী, বিস্তারিত জানুন। পোস্ট অফিস মাসিক ইনকাম স্কিমে (POMIS) প্রতি মাসে 5000 টাকা জমা করে কীভাবে 8 লক্ষ টাকা আয় করবেন তা বিস্তারিত পড়ুন।পোস্ট অফিস মাসিক স্কিম হল ভারতের পোস্ট অফিসের একটি কম ঝুঁকিপূর্ণ বিনিয়োগ প্রকল্প।

```

পোস্ট অফিস মাসিক আয় প্রকল্পে বিনিয়োগকারীদের প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ জমা করতে হবে। যারা স্থিতিশীল রিটার্ন খুঁজছেন তাদের জন্য এটি একটি ভাল বিকল্প। এই স্কিমের মেয়াদপূর্তির সময়কাল 5 বছর। এই স্কিমটি স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী উভয় বিনিয়োগকারীদের জন্য একটি ভাল বিকল্প।

  • মাসিক জমা: 5000 টাকা
  • মেয়াদের সময়কাল: 5 বছর
  • 5 বছরে মোট জমা:মোট জমা = মাসিক জমা × মাসের সংখ্যা
  • 5 বছরে অর্জিত সুদের হিসাব:সুদ অর্জিত = মোট জমা × সুদের হার

৮ লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন পান: পোস্ট অফিস মাসিক আয় প্রকল্পের সুদের হার পরিবর্তন সাপেক্ষে। 2023 সালের অক্টোবর অনুসারে, সুদের হার ছিল প্রায় 6.7 শতাংশ। যদিও আমরা এখানে পুরনো 6.6 হার দিয়েই হিসেব করেছি। যেখানে মোট জমার পরিমাণ এবং অর্জিত সুদ, আপনি 5 বছর পরে জমা করা মোট পরিমাণ নির্ধারণ করতে পারেন। পোস্ট অফিসের মাসিক আয়ের পরিকল্পনা পাঁচ বছরের জন্য।এতে আপনি 4 লক্ষ টাকা পর্যন্ত তহবিল গড়তে পারবেন।

```

তবে, আপনি আরও পাঁচ বছরের জন্য RD জমা দিয়ে তহবিল বাড়াতে পারেন। আপনি যদি প্রতি মাসে 5000 টাকা জমা করেন, আপনি 10 বছরে 8 লাখ টাকার বেশি জমা করতে পারেন। বর্তমানে পোস্ট অফিসে আরডিতে সর্বোচ্চ ৬ দশমিক 6.7 শতাংশ সুদ দেওয়া হচ্ছে। আপনি যদি ব্যাঙ্কগুলির পাশাপাশি পোস্ট অফিসের সুদের হারের গড় ধরেন তাহলে এটি প্রায় ৬.৬ শতাংশ হবে।

সেই হিসেবে 10 বছরে প্রায় 6 লক্ষ টাকা জমা করেন তবে আপনি সুদ হিসাবে 2,44,940 টাকা পাবেন। এইভাবে আপনি 8,44,940 টাকার একটি তহবিল পাবেন। তবে এখন ৬.৭ শতাংশ পোস্ট অফিসের আরডিতে সুদের হার ধরলে আপনি আরও বেশি টাকা জমাতে পারবেন।